October 10, 2024, 4:27 pm

সংবাদ শিরোনাম
বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি

অবশেষে চাঁদে মহাকাশযান পাঠালো ভারত

অবশেষে চাঁদে মহাকাশযান পাঠালো ভারত

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

যান্ত্রিক ত্রুটির কারণে প্রথম দফায় ব্যর্থ হওয়ার পর অবশেষে চাঁদে অবতরণের উদ্দেশে নিজেদের দ্বিতীয় চন্দ্রাভিজানে মহাকাশযান ‘চন্দ্রযান – ২’ এর সফল উৎক্ষেপণ করলো ভারত।

সোমবার (২২ জুলাই) স্থানীয় সময় দুপুর ২টা ৪৩ মিনিটে অন্ধ প্রদেশের ‘শ্রীহরিকোটা মহাকাশ কেন্দ্র’ থেকে উৎক্ষেপণ করা হয় এই মহাকাশযানটি। প্রায় ১৫ কোটি মার্কিন ডলার ব্যায়ে নির্মিত ‘চন্দ্রযান-২’ মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা রয়েছে। চন্দ্রপৃষ্ঠের পানি, খনিজ এবং পাথরের গঠন বিষয়ক তথ্য সংগ্রহের চেষ্টা চালাবে এই মহাকাশযান।

আর এটি করতে সক্ষম হলে, চীন, যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের পর, চতুর্থ দেশ হিসেবে চাঁদে মহাকাশযান অবতরণের কৃতিত্ব অর্জন করবে ভারত। এর আগে, গেল ১৫ই জুলাই নির্ধারিত সময়ের মাত্র ৫৬ মিনিট আগে যান্ত্রিক ত্রুটি শনাক্ত হওয়ায়, শেষ মুহূর্তে মহাকাশযানটির উৎক্ষেপণ স্থগিত করা হয়।

Share Button

     এ জাতীয় আরো খবর